Health

[Outsourcing][bleft]

Technology

[Outsourcing][bsummary]

Business

[tv][twocolumns]

Ad Code

Responsive Advertisement
Online Education And Job

যখনই আমি উসমানি সুলতান দ্বিতীয় আবদুল হামিদের সামনে গিয়েছি, রীতিমতো আমার কাঁপুনি ধরেছে; তার তেজস্বী মেধা, ভদ্রতাপূর্ণ আচরণ ও মার্জিত ব্যবহারের কারণে।

 জার্মান সম্রাট দ্বিতীয় উইলহেম বলেন : 




“আমি ফ্রান্স সম্রাটের মুখোমুখি হয়েছি, কিন্তু তাকে আমি আমার চেয়েও নিম্নস্তরের পেয়েছি। আমি জাপান সম্রাটের মুখোমুখি হয়েছি, তাকে একজন সাদাসিধে মানুষ হিসেবেই পেয়েছি। আমি ইংল্যান্ডের রানিরও সাক্ষাত করেছি, তাকে আমার সমমানের পেয়েছি। কিন্তু যখনই আমি উসমানি সুলতান দ্বিতীয় আবদুল হামিদের সামনে গিয়েছি, রীতিমতো আমার কাঁপুনি ধরেছে; তার তেজস্বী মেধা, ভদ্রতাপূর্ণ আচরণ ও মার্জিত ব্যবহারের কারণে।”


জামালুদ্দিন আফগানি বলেন : 


“যুগের চারজন বুদ্ধিদীপ্ত ব্যক্তির সাথে যদি সুলতান দ্বিতীয় আবদুল হামিদকে তুলনা করা হয়, তাহলে তীক্ষ্ণবুদ্ধি, বিচক্ষণতা ও রাজনীতির দিক দিয়ে তিনি তাদের সবার উপরে থাকবেন।”

 

জার্মানি রাজনীতিবিদ বাসমার্ক বলেন : 


“গোটা পৃথিবীর তীক্ষ্ণবুদ্ধি ও বিচক্ষণতা এইভাবে বণ্টন করা হয়েছে যে, ৯৫% সুলতান দ্বিতীয় আবদুল হামিদের, ০৪% আমার এবং মাত্র ০১% সকল রাজনৈতিকদের।”


আনোয়ার পাশা বলেন : 


“জামাল! আমাদের আসল মুসিবতটা কী- জানো? আমরা বিপ্লব সংঘটিত করেছি। কিন্তু নিজেদের অজান্তে কখন জায়নবাদী ক্রীড়নকে পরিণত হয়েছি, টেরই পাইনি। আসলে আমরা ছিলাম নির্বোধ।”


কবি রেজা তাওফিক বলেন : 


“হে মহান সুলতান, ইতিহাস যখন আপনাকে স্মরণ করবে, সত্য আপনার পক্ষেই থাকবে। আমরা নির্লজ্জভাবে আপনার উপর অপবাদ চাপিয়েছি। অথচ আপনি ছিলেন আমাদের যুগের শ্রেষ্ঠ রাজনীতিবিদ। আমরা বলতাম, সুলতান জালিম, সুলতান পাগল, তার বিরুদ্ধে বিদ্রোহ অপরিহার্য। শয়তান যা যা বলেছিল, আমরা সব বিশ্বাস করে নিয়েছিলাম। আমরা ঘুমন্ত ফিতনাগুলোকে জাগিয়ে তুলতাম। কিন্তু হে আমার মুনিব, আপনি পাগল ছিলেন না; পাগল ছিলাম আমরা।কিন্তু আমরা তা বুঝতেও পারিনি। না শুধু পাগলই নই; বরং আমরা মানুষ্য চরিত্রও হারিয়ে ফেলেছিলাম। আমরা আপনার উপর নির্লজ্জভাবে অপবাদ চাপিয়েছি।”


কর্নেল হুসামুদ্দিন আর্তুর্ক বলেন : 


“জায়নবাদি ইহুদিদের বিরুদ্ধে সুলতান আবদুল হামিদের পদক্ষেপের অর্থই ছিল নিজ ক্ষমতা ও সিংহাসন হারানো।” 


উল্লেখ্য, সুলতান দ্বিতীয় আবদুল হামিদকে নিয়ে এসকল মন্তব্যকারীদের মধ্যে তৎকালীন ইসলামি চিন্তাবিদ জামালুদ্দিন আফগানি, তুর্কি নৌমন্ত্রী ও প্রভাবশালী নেতা আনোয়ার পাশা, তুর্কি কবি ও দার্শনিক রেজা তাওফিক ও তুর্কি কর্নেল হুসামুদ্দিন আর্তুর্ক ছিলেন সুলতানের কট্টর বিরোধী। তাকে ক্ষমতা থেকে উৎখাত করতে এদের সকলেরই প্রত্যক্ষ ভূমিকা ছিল। কিন্তু শেষমেশ সকলেই নিজেদের ভুল বুঝতে পেরেছিলেন। 


পুন : উল্লেখ্য, শুধু এরাই নয়; সুলতানকে ক্ষমতা থেকে অপসারণ করার আন্দোলনে যারাই জড়িত ছিল, সকলেই পরবর্তীকালে নিজেদের ভুল বুঝতে পেরেছিল। এঁদের একজন ছিলেন শাইখুল ইসলাম মুসতাফা সাবরি। তিনি তো শেষকালে শুধু আক্ষেপ আর আক্ষেপ করতেন! 


পুনশ্চ : হায়, সুলতান দ্বিতীয় আবদুল হামিদকে মসনদ থেকে উৎখাত করে যারাই উসমানি খিলাফতকে কফিনে শুইয়ে শেষ পেরেক এঁটে দেওয়ার ব্যবস্থা করেছিল, তারা শেষপর্যন্ত সকলেই নিজেদের ভুল বুঝতে পেরেছিল এবং এজন্য অনুশোচিত হয়েছিল ঠিক; তবে বেলা ফুরাবার পর! 


পুন : পুনশ্চ : সুলতান আবদুল হামিদ যদি আরও কবছর মসনদে টিকে থাকতে পারতেন, তাহলে উসমানি খিলাফতের ইতিহাস আজ ভিন্নভাবে রচিত হতো! কিন্তু জায়নবাদী ইহুদিদের চক্রান্তের পাতা ফাঁদে পা দিয়ে ওরা সব শেষ করে দিলো!

No comments:

Notice Box

[tv][twocolumns]

Popular Posts